নফসকে নিয়ন্ত্রণ করার উপায় ৬ টি পর্ব ( পর্ব-১ )

 নফসকে নিয়ন্ত্রণ করার উপায়--

৬ টি পর্ব -



নফসকে নিয়ন্ত্রণ করার উপায় - পর্ব-১ | হযরত ইমাম গাজ্জালী (রাহঃ) -








॥ প্রবৃত্তিকে তিরস্কার করার নিদর্শন ॥ পর্ব -১



সদা-সর্বদা প্রবৃত্তিকে এই বলিয়া তিরস্কার সহকারে বুঝাইতে থাকিবে যে, হে প্রবৃত্তি!  নিজকে সুচতুর ও বুদ্ধিমান বলিয়া মনে করিয়া থাক, কেহ তোমাকে নির্বোধ বলিয়া গালি দিলে তুমি

অসন্তুষ্ট হইয়া রাগে ফুলিয়া উঠ; অথচ সত্য কথা বলিতে গেলে তোমা অপেক্ষা অধিকতর আহমক বা নির্বোধ কেহই নহে। ভাবিয়া দেখ তো, যাহাকে ধরিবার জন্য একদল সৈন্য শহর প্রাচীরের বহির্ভাগে অপেক্ষমাণ রহিয়াছে, অপরদিকে তাহারা সেই ব্যক্তিকে ধরিয়া নিয়া হত্যা করার জন্য একজন সৈন্যকে শহর প্রাচীরের মধ্যভাগেও প্রেরণ করিয়াছে। এই সংবাদ সঠিক ভাবে জানিতে পারিয়াও যদি সে ব্যক্তি সে সময় খেলাধুলায় মত্ত থাকে, নিজের নিরাপত্তার জন্য কোন প্রকার চেষ্টা না করে, তবে তাহা অপেক্ষা অধিকতর নির্বোধ আর কেহ হইতে পারে ? হে প্রবৃত্তি। নগর প্রাচীরের বহির্ভাগের কবরস্তানের মৃত ব্যক্তিগণ অপেক্ষমাণ সেনাদলের ন্যায় তোমার জন্য অপেক্ষা করিতেছে। তাহারা এই প্রতিজ্ঞাবদ্ধ হইয়া দাড়াইয়া রহিয়াছে যে, তোমাকে সঙ্গে না লইয়া তাহারা গন্তব্য পথের দিকে এক পাও অগ্রসর হইবে না। তোমাকে ধরিবার জন্যই মৃত্যুকে সৃষ্টি করা হইয়াছে। মৃত্যু হয়ত আজই তোমাকে ধরিয়া হত্যা করতঃ অপেক্ষমাণ মৃত ব্যক্তিগণের সঙ্গী করিয়া দিতে পারে। মনে কর, আজ তোমাকে ধরিল না, কিন্তু একদিন অবশ্যই ধরিবে এবং তোমার প্রাণ সংহারপূর্বক মৃত ব্যক্তিগণের সঙ্গে মিলাইয়া দিবে। সুতরাং বিশ্বাস করিয়া রাখ যে, যাহা ঘটিবার তাহা ঘটিবেই। এমনকি, তাহা এত সুনিশ্চিত যে, এখনই ঘটিয়া গেল মনে করিতে পার, মৃত্যু কাহারও সহিত কোন সময় নির্ধারিত করিয়া আসে না। কাজেই কেহ বলিতে পারে না যে, মৃত্যু শীঘ্রই আসিবে না বিলম্বে আসিবে; রাত্রিকালে আসিবে না দিবাভাগে আসিবে; শীত ঋতুতে আসিবে না গ্রীষ্মকালে আসিবে। মৃত্যু নির্দিষ্ট করিয়া কাহারও নিকট তাহা বলিবে না। যখন সে আসিবে এক মুহূর্তও বিলম্ব করিবে না। সকলকেই অকস্মাৎ  অভাবিতরূপে মৃত্যুর কবলে পড়িতে হয়। মানুষ যে সময় সম্পূর্ণরূপে নিশ্চিন্ত থাকে ভুলেও মৃত্যুর কথা ভাবে না, তেমন সময় মৃত্যু আসিয়া উপস্থিত হয়। এমতাবস্থায় তুমি যদি পূর্ব হইতে পরলোকের সম্বল সংগ্রহ করতঃ মৃত্যুর জন্য প্রস্তুত হইয়া না থাক, তবে তোমা অপেক্ষা অধিকতর নির্বোধ ও বোকা আর কে হইবে? 

Post a Comment

0 Comments